মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:৩৫ পূর্বাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

শাহরাস্তিতে সরকারী ভূমির সাথে মালিকানা জায়গা দখল বিপাকে অসহায় পরিবার

মোঃ হাসানুজ্জামানঃ

শাহরাস্তিতে সরকারী ভূমির সাথে মালিকানা জায়গা দখল করেছে এক প্রভাবশালী পরিবার। তাদের হুমকির মুখে বিপাকে রয়েছে ওই অসহায় পরিবারটি।

ঘটনাটি উপজেলার হাটপাড় শেখ বাড়িতে ঘটে।

জানা যায়, ওই বাড়ির মৃত আজিজুল হকের কোন পুত্র সন্তান নেই। ৫ কন্যার মধ্যে সর্বকনিষ্ঠ কন্যা শিল্পী বেগমকে ঘর জামাই রেখে বিয়ে দেয় ওই পরিবার। ঘর জামাই আমজাদ হোসেন মুন্সীগঞ্জ জেলার বাসিন্দা।

বিয়ের পর থেকে এই পরিবারের ভেতরে বাইরে তিনিই তদারকি করেন। আমজাদ উক্ত এলাকার জামাই হিসেবে সরকারী রাস্তার পাশে থাকা জায়গা দখল নিয়ে দোকানী ব্যবসা শুরু করেন। এক পর্যায়ে তিনি দোকানের পাশাপাশি আরও দোকান তৈরী করতে গেলে বাধা প্রদান করেন সরকারী জমির পিছনের মালিক। এতেই শুরু হয় বিপত্তি।

এবিষয়ে ক্ষতিগ্রস্ত আবদুর রশীদ বলেন, উপজেলার হাটপাড় মৌজার ২৪৪নং খতিয়ানের অন্তর্ভুক্ত ৩৩১নং দাগে রয়েছে সরকারী পাকা রাস্তা। ওই রাস্তার পশ্চিমাংশে ৩১৬ ও ৩১৭ দুটি দাগের জায়গা ৩৪১৯ এবং ৪০৪৮নং দলিলমূলে আমি খরিদ করি। এরমধ্যে ৩১৬ দাগের জায়গার পূর্ব সম্মূখাংশে ৩৩১ নং দাগে সরকারী রাস্তার অংশ।

উক্ত অংশের উত্তরাংশের সরকারী জায়গা জবর দখল দিয়েছে একই বাড়ির মৃত আজিজুল হকের ৫ কন্যা ও জামাতা আমজাদ হোসেন। সরকারী জায়গা দখল দিতে গিয়ে আমজাদ আমার খরিদা জায়গা থেকে ৮৬ পয়েন্ট ভূমি জোরপূর্বক দখল দিয়ে দোকান ঘর নির্মান করেন।

এতে বাধা প্রদান করলে তিনি এবং তার শিল্পী বেগম ও তার বোনেরা বিভিন্ন ধরনের হুমকি ধমকি প্রদান করে। এতে আমি ও আমার পরিবার জীবন নিরাপত্তাহীনতায় ভুগছে। স্থানিয় সহকারী কমিশনার (ভূমি) মহোদয়ের হস্তক্ষেপ কামনা করেন তিনি।

এব্যাপারে মৃত আজিজুল হকের কন্যা শিল্পী বেগম বলেন, উক্ত জায়গা আমাদের।

আমার পিতা ১শত বছর ধরে এখানে দোকানদারী করেছে। এলাকার সবাই এই বিষয়টি জানেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, উক্ত জায়গা আমরা আরএস মূলে মালিক। তবে বিএস এই জায়গা রাস্তার জন্য কেটে নিয়েছে। বর্তমানে যেটুকু আছে সেটুকু জায়গা আমাদের এবং আমাদের জায়গাতেই আমরা দোকান ঘর তুলেছি।

বাড়িতে মাপ জরিপ করে তারা আমাদের জায়গা বুঝিয়ে দিয়েছে। উক্ত জায়গার আরএস কপি চাইলে নেই বলে তিনি জানান।

এলাকাবাসী বলেন, এই জায়গার মালিক ছিলেন একই বাড়ির মৃত আবদুল লতিফের পুত্র লুৎফর রহমানের।

তিনি জায়গাটি আবদুর রশিদের কাছে বিক্রি করেন।

সরকারী জায়গা বা হালটের জায়গার পিছনে যার জায়গা থাকে তিনিই ওই জায়গা অস্থায়ী ভাবে ভোগ করবেন। কিন্তু অন্য কোথাও থেকে উড়ে এসে জায়গা দখল দিয়ে ভোগ করার কোন নিয়ম নেই।

মৃত আজিজুল হকের কন্যারা যেটা করেছে সেটা অন্যায় ও সমাজে বিশৃঙ্খলা সৃষ্টির সামিল বলে জানান তারা

নিউজটি শেয়ার করুন

All rights reserved © meghnapost.com