শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১২:৪৩ অপরাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

বৈশ্বিক রাজনীতিতে নিরপেক্ষ অবস্থান বজায় রেখেছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: নিজস্ব প্রতিবেদক: প্রতিবেশীসহ সংশ্লিষ্ট দেশগুলোর সঙ্গে বাংলাদেশের যে সুসম্পর্ক, তা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেছেন, আঞ্চলিক বহুপাক্ষিক সম্পর্ক মজবুত করতে এবং উদীয়মান অর্থনীতির সঙ্গে প্রতিযোগিতামূলক বিভাজনের ঝুঁকি কমাতে বাংলাদেশ তার প্রতিবেশী এবং বিশ্বের পরাশক্তিধর দেশগুলোর সঙ্গে ভালো সম্পর্ক অব্যাহত রাখবে।

বৃহস্পতিবার (১৬ জুন) বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

রাজধানীর রমনায় বিআইআইএসএস অডিটোরিয়ামে আয়োজিত এ সেমিনারে পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি তত্ত্বকে ভুল প্রমাণ করেছে। বাংলাদেশ উন্নয়নশীল দেশে রূপান্তর হতে চলেছে। এই অর্জনের ক্ষেত্রে আঞ্চলিক স্থিতিশীলতা ও শান্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বঙ্গবন্ধুর নির্দেশিত ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়’ নীতি অনুসরণ করে বাংলাদেশ আন্তর্জাতিক রাজনীতির ক্ষেত্রে ‘নিরপেক্ষ ও ভারসাম্যপূর্ণ অবস্থান’ বজায় রেখেছে বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী।

তিনি এসময় বৈশ্বিক নানা সংকট সত্ত্বেও মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেওয়ার প্রসঙ্গ উল্লেখ করে বলেন, বাংলাদেশ প্রমাণ করেছে মানবতাই সবার ঊর্ধ্বে।

সেমিনারে সভাপতিত্ব করেন বিআইআইএসএস চেয়ারম্যান রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ। স্বাগত বক্তব্য রাখেন বিআইআইএসএস’র মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ মাকসুদুর রহমান।

সেমিনারে সাবেক কূটনীতিক, অর্থনীতিবিদ, আন্তর্জাতিক সম্পর্ক বিশ্লেষকসহ বিশিষ্টজনেরা অংশ নেন।

নিউজটি শেয়ার করুন

All rights reserved © meghnapost.com