মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:৩৯ পূর্বাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

একটিভ ফাউন্ডেশনের অর্থায়নে শিক্ষার্থীদের মাঝে প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ

মৃনাল কান্তি :

পবিত্র ঈদ- ই -মিলাদুন্নবী (সা:) উপলক্ষ্যে উপজেলা প্রশাসনের আয়োজন ও একটিভ ফাউন্ডেশনের অর্থায়নে নোয়াখালীর চাটখিলে ‘সামাজিক শান্তি ও শৃঙ্খলা প্রতিষ্ঠায় মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর জীবন ও কর্ম’ বিষয়ে রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণী,আলোচনা,মিলাদ ও দোয়া রবিবার (৯ অক্টোবর) অনুষ্ঠিত হয়।

চাটখিলের উপজেলা নির্বাহী অফিসার, মোহাম্মদ ইমরানুল হক ভূঁইয়ার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাটখিল উপজেলা পরিষদ ও একটিভ ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ জাহাঙ্গীর কবির। কোরআন তেলাওয়াতের পর মোহাম্মদ ফারুক সিদ্দিকী ফরহাদের সঞ্চালনায় মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ মিজানুর রহমান ভুঁইয়ার স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাটখিল পৌরসভার মেয়র ভিপি নিজাম উদ্দিন,চাটখিল উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন জাহাঙ্গীর প্রমুখ।

চাটখিল উপজেলার মাধ্যমিক,উচ্চ মাধ্যমিক, কারিগরি ও মাদ্রাসাসহ মোট ৬০টি প্রতিষ্ঠানের ২২হাজারের বেশি শিক্ষার্থীদের অংশগ্রহণে এই রচনা প্রতিযোগিতা হয়।সেখান থেকে প্রতিষ্ঠান কর্তৃক বাছাইকৃত ১২৩২ টি রচনা চূড়ান্ত পর্বের জন্য মনোনীত করা হয়।এই ১২৩২ জন শিক্ষার্থী ও প্রতিষ্ঠান প্রধানরাই পুরস্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

একটিভ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও চাটখিল উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ জাহাঙ্গীর কবির বলেন, “শিক্ষার্থীদের মাঝে ধর্মীয় চেতনা ও মূল্যবোধ সৃষ্টির লক্ষ্যে এই প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। শিক্ষার্থীরা মহানবী (সাঃ) কে নিয়ে রচনা লিখতে গিয়ে মহানবী (সা:) সম্পর্কে জেনেছেন।যা তাদের নৈতিকতা ও মূল্যবোধ তৈরিতে সহায়ক হবে বলে আমি মনে করি।”

চাটখিল উপজেলার নির্বাহী অফিসার মোহাম্মদ ইমরানুল হক ভুঁইয়া বলেন,”শিক্ষার্থীদেরকে জ্ঞান অর্জনে উৎসাহী করার জন্য এটি নিঃসন্দেহে একটি সুন্দর আয়োজন।এর মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যবোধেরও বিকাশ হবে। উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির মহোদয় এই অনুষ্ঠান বাস্তবায়নের জন্য প্রায় পনেরো লক্ষাধিক টাকা ব্যয় করেছেন। আমরা তাঁকেও ধন্যবাদ জ্ঞাপন করছি।”

প্রতিযোগিতাটি তিনটি ক্যাটাগরিতে (স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান,কলেজ এবং মাদ্রাসা) পৃথক পৃথকভাবে পুরস্কার দেওয়া হয়।

রচনা প্রতিযোগিতায় স্কুল,মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্যাটাগরিতে প্রথম,দ্বিতীয় ও তৃতীয় স্থান ক্যাটাগরি ভিত্তিতে সম্মননা ও আর্থিক পুরস্কার বিতরণ করা হয়।এসময় শিক্ষার্থীদের হাতে প্রধান ও অনন্য অতিথিবৃন্দ পুরস্কার তুলে দেন।

প্রথম পুরস্কার ২৫,০০০/- (পঁচিশ হাজার) টাকা; দ্বিতীয় পুরস্কার ১৫,০০০/- (পনেরো হাজার) টাকা; তৃতীয় পুরস্কার ১০,০০০/- (দশ হাজার) টাকা; চতুর্থ থেকে দশম স্থান অর্জনকারী শিক্ষার্থীরা ২,০০০/- (দুই হাজার) টাকা করে দেওয়া হয়। এছাড়াও প্রত্যেক প্রতিষ্ঠান থেকে চূড়ান্ত পর্বে অংশগ্রহণকারী সকল শিক্ষার্থীকে পাঁচ লক্ষাধিক টাক ব্যয়ে মহানবী (সাঃ) এর জীবনী গ্রন্থ ‘আর রাহীকুল মাখতুম’ ও শিক্ষা সামগ্রী (খাতা,কলম,ফাইল) উপহার হিসেবে প্রদানের করা হয়।এছাড়া উপস্থিত প্রতিষ্ঠান প্রধান ও প্রতিযোগিতার বিচারকদেরকে বিশেষ পুরস্কার দেওয়া হয়।

অনুষ্ঠান চলাকালীন সময়ে মাহনবী (সা.) এর উপর একটি কুইজ প্রতিযোগিতা বিজয়ীদের আর্থিক সম্মাননা দেওয়া হয়।

নিউজটি শেয়ার করুন

All rights reserved © meghnapost.com