মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ০২:৪১ পূর্বাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

পরিস্থিতি বুঝে সামনের দিকে এগিয়ে যেতে চায় বিএনপি

মেঘনা পোষ্ট ডেস্ক রিপোর্ট :

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটের পর বাস্তবতার নিরিখে এখন পরিস্থিতি বুঝে সামনের দিকে এগোনোর সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। দলটি মনে করছে, আন্দোলনের অংশ হিসেবে তাদের আহ্বানে জনগণ সাড়া দিয়ে একতরফা ভোট বর্জন করেছে।

তাদের দাবি, নির্বাচন কমিশনের পক্ষ থেকে ৪০ শতাংশ ভোট পড়ার কথা বলা হলেও মূলত ৫ থেকে ১০ শতাংশ ভোট পড়েছে। নির্বাচনে এ ভোটার উপস্থিতি কম হওয়াকে আন্দোলনের প্রাথমিক সাফল্য হিসেবে দেখছে বিএনপি।

দলটির দাবি, ভোটারবিহীন এ নির্বাচন দেশে—বিদেশে গ্রহণযোগ্যতা পাবে না। তাদের প্রত্যাশা, এমন ভোটের বিরুদ্ধে গণতান্ত্রিক বিশ্ব, বিশেষ করে পশ্চিমা বিশ্ব সোচ্চার হবে এবং তাদের পক্ষ থেকে সরকারের ওপর নানামুখী চাপ প্রয়োগমূলক পদক্ষেপ আসতে পারে। সেক্ষেত্রে নতুন সরকারের টিকে থাকা কঠিন হবে।

তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় কঠোর কর্মসূচিতে যাচ্ছে না বিএনপি।

জানা গেছে, নির্বাচন হলেও দাবি আদায়ে শান্তিপূর্ণভাবে আন্দোলন অব্যাহত রাখবে বিএনপি

। নির্বাচনের ফল বাতিল এবং একদফা দাবিতে চূড়ান্ত বিজয় না আসা পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাবে দলটি।

প্রাথমিকভাবে ন্যূনতম দেড় মাস কর্মসূচি অব্যাহত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ক্ষেত্রে সভা—সমাবেশ, পদযাত্রা, মিছিলসহ জনসম্পৃক্ত কর্মসূচির ওপর গুরুত্ব দেওয়া হবে। কর্মসূচির ফাঁকে মাঝেমধ্যে হরতালও দেওয়া হতে পারে।

নতুন সরকারের শপথ এবং দ্বাদশ জাতীয় সংসদের প্রথম দিন হরতালের কর্মসূচি আসতে পারে। এ ছাড়া দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সিনিয়র নেতারা কারাগারে থাকায় তাদের মুক্তির বিষয়টি সামনে রেখেও কর্মসূচি দেওয়া হতে পারে।

গত রোববার রাতে ভার্চুয়াল মাধ্যমে দলের স্থায়ী কমিটি এবং অঙ্গ—সহযোগী সংগঠনের সভাপতি—সাধারণ সম্পাদকদের সঙ্গে পৃথক বৈঠকে এমন প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে বিএনপির হাইকমান্ড। এদিকে নির্বাচনের পরে আন্দোলনের অংশ হিসেবে গতকাল দুই দিনের গণসংযোগ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

৭ জানুয়ারির ভোট বর্জন করায় ভোটারদের ধন্যবাদ জানিয়ে আজ মঙ্গলবার এবং আগামীকাল বুধবার সারা দেশে লিফলেট বিতরণ করা হবে। এ কর্মসূচির মেয়াদ আরও বাড়তে পারে।

নিউজটি শেয়ার করুন

All rights reserved © meghnapost.com