রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ১০:২৭ পূর্বাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

চাঁদপুরের কবি লিমা পেলেন “অনুপ্রাণন” পাণ্ডুলিপি পুরস্কার

মোঃ হাসানুজ্জামানঃ

চাঁদপুরের কবি আইরিন সুলতানা লিমা পেয়েছেন অনুপ্রাণন পাণ্ডুলিপি পুরস্কার ২০২৩।

১৬ ফেব্রুয়ারী শুক্রবার ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে বাংলা একাডেমি আয়োজিত মহান একুশে বইমেলায় মোড়ক উন্মোচন মঞ্চে আনুষ্ঠানিক ভাবে এ পুরস্কার তুলে দেয়া হয় তাকে। এতে কাব্যগ্রন্থ ‘ভুল প্রণয়ের গন্ধ’-এর জন্যে পুরস্কার পেয়েছেন তিনি।

পুরস্কার হিসেবে প্রদান করা হয় অর্থমূল্য পাঁচ হাজার টাকার চেক, সনদপত্র, ফুল, বই ও স্মারক মগ। মাতৃত্বজনিত কারণে আইরিন সুলতানা লিমা অনুষ্ঠানে স্বশরীরে উপস্থিত হতে না পারায় তার পক্ষে পুরস্কারটি গ্রহণ করেন চর্যাপদ সাহিত্য একাডেমির সভাপতি নুরুন্নাহার মুন্নি।

লিমা চাঁদপুর সদর উপজেলার তরপুরচন্ডী এলাকার গোলাম মোহাম্মদ জমাদার ও নিলুফা বেগমের জ্যেষ্ঠ কন্যা। তিনি শিক্ষকতা পেশার পাশাপাশি নিজেকে নিয়োজিত রেখেছেন শিল্প-সাহিত্যের চর্চায়। অনেকদিন ধরে লিখছেন জাতীয় এবং স্থানীয় পত্রপত্রিকায়।

বর্তমানে চর্যাপদ সাহিত্য একাডেমির নির্বাহী পরিচালকের দায়িত্ব পালন করছেন। ২০২২ সালের শেষের দিকে এ্যাডভোকেট রফিকুজ্জামান রণির সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন এই কবি।

পুরস্কার প্রাপ্তি সম্পর্কে লিমা জানান, আমি অত্যন্ত আনন্দিত। সেইসঙ্গে একটু ব্যথিতও যে, এত বড় মর্যাদাপূর্ণ একটি পুরস্কার আমি স্বশরীরে গিয়ে গ্রহণ করতে পারিনি।

আমার ৪ মাসের কন্যা মুনজেরিন ইসলাম মেহেরিন শারীরিক ভাবে একটু অসুস্থ থাকায় অনুষ্ঠানে যেতে পারিনি। আমার পক্ষে কবি নুরুন্নাহার মুন্নি পুরস্কারটি গ্রহণ করায় কৃতজ্ঞতা প্রকাশ করছি। আয়োজকদের ধন্যবাদ জানাচ্ছি।

উল্লেখ্য, গত বছরের মধ্যমায় সারাদেশ থেকে অনূর্ধ্ব ৪০ ক্যাটাগরিতে পাণ্ডুলিপি আহ্বান করে অনুপ্রাণন প্রকাশন। এতে দেশের বিভিন্ন প্রান্তের কবি-সাহিত্যিকগণ অংশগ্রহণ করেন। কবিতা বিভাগে প্রতিযোগিতায় অংশ নিয়ে বিজয়ী হয়েছেন চাঁদপুরের মেয়ে আইরিন সুলতানা লিমা।

নিউজটি শেয়ার করুন

All rights reserved © meghnapost.com