রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৩ পূর্বাহ্ন

নোটিশঃ
দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় সাংবাদিক  নিয়োগসহ পরিচয় পত্র নবায়ণ চলছে।

মজুরি বৃদ্ধির দাবীতে শ্রীমঙ্গলে চা শ্রমিকদের কর্মবিরতী পালন

স্টাফ রিপোর্টার :

মৌলভীবাজারে শ্রীমঙ্গলে চা শ্রমিকরা ২ ঘন্টা কর্মবিরতি পালন করছেন চা শ্রমিকরা।

মঙ্গলবার ০৯ আগষ্ট সকাল ৯ টায় ভাড়াউড়া চা বাগানে ২৪ টি চা বাগানের কর্মবিরতী পালন করা হয়।

এসময় তারা দৈনিক মজুরি ৩০০ টাকা বৃদ্ধির দাবিতে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলের ৪০টি চা বাগানের শ্রমিকরা কর্মবিরতীতে অংশ নেয়।

আজ মঙ্গলবার ০৯ আগষ্ট থেকে আগামী ৩ দিনের মধ্যে তাদের মজুরি বাড়ানোার বিষয়ে কোনো সিদ্ধান্ত না আসলে আগামী শনিবার থেকে রাজপথে নামার হুঁশিয়ারি দিয়েছেন তারা তাদের পক্ষে শ্রীমঙ্গল উপজেলার ২৪টি চা বাগানের মধ্যে ভাড়াউড়া চা বাগানের শ্রমিকদের সমাবেশে এমন ঘোষণা দেন বালিশিরা ভ্যালীর সভাপতি বিজয় হাজরা।

বালিশিরা ভ্যালীর সভাপতি বিজয় হাজরা বলেন, বর্তমান সময়ে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে আমাদের চা-শ্রমিকরা দৈনিক ১২০ টাকা মজুরি দিয়ে অনেক কষ্টে দিনযাপন করছেন। প্রতিটি পরিবারে খরচ বেড়েছে। আমরা বারবার বাগান মালিকদের সাথে বৈঠক করছি। কিন্তু তারা টালবাহানা করছে। এতে শ্রমিকরা ক্ষুব্ধ। দেশ-বিদেশে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি বিবেচনা করে নূন্যতম মানবাধিকার নিয়ে বেঁচে থাকার অধিকার দিতে হবে। চা শ্রমিকের হাজিরা ১২০ টাকা থেকে ৩০০ টাকায় বৃদ্ধি করার দাবি অনেক দিনের। মালিকপক্ষ ইতিমধ্যে ১৪ টাকা বর্ধিত করার প্রস্তাব দিয়েছে। ১৪ টাকা বৃদ্ধি হলে একজন শ্রমিকের মজুরি হবে ১৩৪ টাকা। এই ১৩৪ টাকা দিয়ে কীভাবে একজন শ্রমিকের জীবন চলবে? এবং রাজপথে এসে দাঁড়াবেন তারা। তাদের এই নায্য দাবি মালিক পক্ষ ‘বাংলাদেশ চা সংসদ’ না মানলে কঠোর আন্দোলন ও রাজপথে নামার হুঁশিয়ারি দিয়েছেন তারা।

তিনি আরোও বলেন, আমাদের চা শ্রমিক ইউনিয়ন ও বাগান মালিকদের দ্বিপাক্ষিক চুক্তি অনুযায়ী মজুরি বৃদ্ধি করার কথা থাকলেও মালিকরা চুক্তি ভঙ্গ করছে। চা শ্রমিকদের মজুরি বৃদ্ধির দাবি দীর্ঘদিনের। প্রতি বছর মজুরি বাড়ানোর কথা থাকলেও গত ৩ বছর ধরে মজুরি বাড়ানো হচ্ছে না। ৩ দিনের মধ্যে তাদের দাবি না মানা হলে দেশের সব বাগান একসঙ্গে বন্ধ করে দেওয়া হবে।

নিউজটি শেয়ার করুন

All rights reserved © meghnapost.com